শিরোনাম:
●   নিখোঁজের ৭দিনেও সন্ধান মেলেনি সোয়াইব এর ●   মোরেলগঞ্জে প্রবাসীর পরিবারকে হয়রানীর অভিযোগ ●   পানছড়ি প্রেস ক্লাবের পক্ষ থেকে বৃক্ষরোপন ●   সন্দ্বীপে ইউপি উপ নির্বাচনে ২ প্রার্থীর মনোনয়ন বাতিল ●   নারী কাউন্সিলরকে ঘুষি মেরে ঠোঁট ফাটালেন পুরুষ কাউন্সিলর ●   সন্দ্বীপ মগধরা ইউপি উপ-নির্বাচনে ৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল ●   চুয়েটে শিক্ষকদের টানা আন্দোলনে ক্যাম্পাস অচল ●   মাটিরাঙ্গায় গৃহবধুকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার ●   চুয়েটের এসপিই স্টুডেন্ট চ্যাপ্টার পাচ্ছে আন্তর্জাতিক সম্মাননা ●   চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পাচ্ছেন সাহেলা আবেদীন ●   রাঙামাটিতে তিন নারী পাচারকারীকে জেল হাজতে প্রেরন ●   কাউখালীতে পাহাড়ের পাশে কয়েকশত পরিবারের ঝুঁকিপুর্ন বসবাস ●   আলীকদমে ছাত্রিকে যৌন হয়রানির অভিযোগে আটক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ●   সন্দ্বীপে কোস্ট গার্ড ও সংবাদিকের ওপর হামলা ●   চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর হস্তান্তর ●   কুষ্টিয়া লালন ভক্তের ঘর ভাঙার প্রতিবাদে মানববন্ধন ●   ঢাকা-সিলেট মহাসড়কে তৈলবাহী গাড়ির সাথে সিএনজির সংঘর্ষে নিহত-১ ●   ঝালকাঠিতে পানি উঠছে না অধিকাংশ নলকূপে ●   গুইমারায় পরকীয়ার অভিযোগ এলাকাবাসীর ●   বাগেরহাটে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারীদের অনির্দিষ্টকালের কর্মবিরতি ●   পানছড়িতে সেনাবাহিনীর মেডিকেল ক্যাম্পেইন ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসা সুপার রেজাউল করিমের দুর্নীতি ●   শ্রেণিকক্ষ থেকে এক ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ●   হালদা থেকে আবারও মৃত মা মাছ উদ্ধার ●   কাউখালীতে দূর্যোগ ব্যবস্থা কমিটির জরুরী সভা ●   কুষ্টিয়ায় ভূয়া লেঃ কর্ণেল প্রতারক সবুর ও লিমা এখন কারাগারে ●   সন্দ্বীপে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১ম দিনে অনুপস্থিত ২০ ●   সদ্য পাশ হওয়া বাজেটে মানুষের কষ্ট লাঘবের কোন বার্তা নেই ●   ঈশ্বরগঞ্জে পিতাকে হত্যার চেষ্টায় থানায় অভিযোগ ●   সুতালড়ী মাধ্যমিক বিদ্যালয়ের টিনশেড অবৈধভাবে বিক্রি
রাঙামাটি, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ৩ জুলাই ২০২৪
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » কাউখালীতে পাহাড়ের পাশে কয়েকশত পরিবারের ঝুঁকিপুর্ন বসবাস
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » কাউখালীতে পাহাড়ের পাশে কয়েকশত পরিবারের ঝুঁকিপুর্ন বসবাস
১১৪ বার পঠিত
বুধবার ● ৩ জুলাই ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কাউখালীতে পাহাড়ের পাশে কয়েকশত পরিবারের ঝুঁকিপুর্ন বসবাস

--- মো. ওমর ফারুক, (রাঙামাটি) কাউখালী :: রাঙামাটির কাউখালী উপজেলার বিভিন্ন এলাকায় পাহাড়ের পাশে কয়েকশত পরিবারের ঝুঁকিপুর্ন ভাবে দির্ঘদিন যাবত বসবাস করে আসছেন।
সুত্র জানায়, কাউখালী উপজেলার চারটি ইউনিয়ন বেতবুনিয়া, ফটিকছড়ি,ঘাগড়া, কলমপতি। এসব ইউনিয়নের প্রায় গ্রামগুলি ছোটবড় পাহাড়ে বা পাহাড়ের ডালুতে এবং পাহাড়ের গাঁ ঘেষে অবস্থিত। যদিওবা এসব পাহাড়ী গ্রামগুলির বেশিরভাগ মানুষ গুলি খুবই সাধারণ জীবন যাপনে অভ্যস্থ। কিন্তু এসব এলাকার মানুষের বসবাসের জন্য পাহাড়ের পাশে বা ছোট ছোট পাহাড়ের উপর অথবা পাহাড়ের একদম গাঁ ঘেষে বহু বছর ধরে বাড়িঘর বাগান সৃজন করে পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছেন। প্রতি বর্ষায় অতি বর্ষণের ফলে এসব বসতি গুলির কম বেশি বাড়িঘরের এবং জানমালের কম বেশি ক্ষতি সাধন হয়ে থাকে বলে জানা যায়।
বিশেষ করে পুরো বর্ষা মৌষুমে এ ধরনের ক্ষতি সাধন হয়ে থাকে।
সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায় উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের গাড়িছড়া, আমতল, আবুল হোসেন গুচ্ছগ্রাম, ডাক্তার ছোলা, সোনাইছড়ি,গজালিয়া,তালুকদার পাড়া, ফটিকছড়ি ইউনিয়নের প্রত্যন্ত পাহাড়ী এলাকার ডাবুয়া, বার্মাছড়ি, ক্ষিরাম এলাকা, ঘাগড়া ইউনিয়নের ঘিলাছড়ি, তালুকদার পাড়া, যৌথ খামার, শামকছড়ি, তালুকদার পাড়া,পানছড়ি,ঘাগড়া রাঙামাটি চট্টগ্রাম মহাসড়কের কলাবাগান, গাইয়াছড়া, আনসার ক্যাম্প এলাকা, ঘাগড়া বাজার এলাকা, হেডম্যানপাড়া, ঘাগড়া জুনুমাছড়া সড়কের পাশে পাহাড়ের পাশে সমস্থ বাড়িঘরগুলি এবং কলমপতি ইউনিয়নের পোয়াপাড়া, টিটিসি এলাকা, নাইল্যাছড়ি সুগারমিল সড়কের দুই পাশের পাহাড়ে, তারাবুনিয়া পাড়া, ডাববুনিয়া ছড়া, মাঝেরপাড়া, বড়ইছড়ি এলাকা, ছাগলখাইয়া এলাকায় কয়েকশত নিরহী অসহায় পাহাড়ী বাঙালী পরিবার পরিজন নিয়ে জীবনের ঝুকিঁ নিয়ে দির্ঘদিন যাবত বসবাস করে আসছেন।
এ বিষয়ে স্থানীয় বাসিন্দা ছাইলাপ্রু মারমা, মো. জামশেদ, রিপাত, অমিয় চাকমা সহ অনেকেই ক্ষোভের সহিত বলেন আমরা যারা পাহাড়ে বসবাস করি তারা পাহাড়ের পাশে বা পাহাড়ের উপর এবং পাহাড়ের নিছে ছাড়া পরিবার পরিজন ছাড়া কোথায় বসবাস করবো বলেন ? আমরা তো সমতলের বাসিন্দা না। সমতল আর পাহাড়ী এলাকা তো এক নয়। পাহাড় ছেড়ে আমরা যাব কোথায়। কথা হয় কাউখারী উপজেলা নির্বাহী অফিসার হ্যপি দাসের সাথে তিনি বলেন, আমরা ইউপি চেয়ারম্যানদের বলে দিয়েছি যে সকল পরিবারগুলি পাহাড়ের কোলঘেষে বা পাহাড়ের নিছে বসবাস করছে সেগুলিকে পর্যায়ক্রমে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার জন্য। আমরা এ ব্যাপারে জনসচেতনামুলুক কার্য্যক্রম অব্যাহত রেখেছি বলেও তিনি জানান।
পরিশেষে উপজেলার চার ইউনিয়নের পাহাড়ের পাশে বসবাসরত ঝুকিঁপুর্ন এসব পাহাড়ী বাঙালী পরিবারগুলি যদিওবা দির্ঘদিন যাবত পরিবার পরিজন নিয়ে জীবনের বেচেঁ থাকার প্রয়োজনে বসবাস করে আসছেন অবার প্রতি বর্ষা মৌষুমে প্রবল বর্ষণের ফলে পাহাড় ধ্বস হয়ে অনেক সময় অনেক বড় ধরনের দুর্ঘটনাও ঘটে যেতে পারে বলে উপজেলার সংশ্লিষ্ট সচেতন মহল মনে করেন। এ ধরনের ঝুকিঁপুর্ন বসবাসের ব্যাপারে সরকারের বিভিন্ন প্রতিষ্টান জণসচেতনতামুলুক এবং সতর্কতামুলুক প্রচার কার্য্যক্রম পরিচালনা করলে এসব এলাকার মানুষজন অনেক সচেতন হতো বলেও অনেকে মনে করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)