শিরোনাম:
●   কোটা সংস্কার কোন আইনী বিষয় নয়, এটা মূলগতভাবেই রাজনৈতিক সিদ্ধান্তের বিষয় ●   মোরেলগঞ্জে সাব-রেজিস্ট্রার নেই : সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে ●   হালদা নদীতে আরও এক মৃত কাতলা মা মাছ উদ্ধার ●   চাঁদপুর হোমিওপ্যাথি মেডিকেল কলেজ শিক্ষার্থীকে যৌন হয়রানীর অভিযোগে মানববন্ধন ●   পর্নোগ্রাফি ও চাঁদাবাজি মামলায় কথিত গণমাধ্যমকর্মী হাসান গ্রেফতার ●   হাওরে বেড়াতে গিয়ে প্রাণ গেল রাউজানের এক যুবকের ●   কুষ্টিয়াতে কাব্যকথা পরিষদের বই প্রকাশনা উৎসব ●   কাউখালীতে দাখিল মাদরাসার একাডেমিক ভবন ঝুঁকির মুখে ●   প্রিয় নেতার সাথে ফুলেল শুভেচ্ছা ●   খাগড়াছড়িতে টিসিবির পণ্য বিক্রি শুরু : বরাদ্দ অপ্রতুল ●   বারইয়ারহাট মসজিদে পাঠাগারের উদ্বোধন ●   সন্দ্বীপে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরীর অপরাধে জরিমানা ●   নিখোঁজের ৭দিনেও সন্ধান মেলেনি সোয়াইব এর ●   মোরেলগঞ্জে প্রবাসীর পরিবারকে হয়রানীর অভিযোগ ●   পানছড়ি প্রেস ক্লাবের পক্ষ থেকে বৃক্ষরোপন ●   সন্দ্বীপে ইউপি উপ নির্বাচনে ২ প্রার্থীর মনোনয়ন বাতিল ●   নারী কাউন্সিলরকে ঘুষি মেরে ঠোঁট ফাটালেন পুরুষ কাউন্সিলর ●   সন্দ্বীপ মগধরা ইউপি উপ-নির্বাচনে ৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল ●   চুয়েটে শিক্ষকদের টানা আন্দোলনে ক্যাম্পাস অচল ●   মাটিরাঙ্গায় গৃহবধুকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার ●   চুয়েটের এসপিই স্টুডেন্ট চ্যাপ্টার পাচ্ছে আন্তর্জাতিক সম্মাননা ●   চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পাচ্ছেন সাহেলা আবেদীন ●   রাঙামাটিতে তিন নারী পাচারকারীকে জেল হাজতে প্রেরন ●   কাউখালীতে পাহাড়ের পাশে কয়েকশত পরিবারের ঝুঁকিপুর্ন বসবাস ●   আলীকদমে ছাত্রিকে যৌন হয়রানির অভিযোগে আটক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ●   সন্দ্বীপে কোস্ট গার্ড ও সংবাদিকের ওপর হামলা ●   চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর হস্তান্তর ●   কুষ্টিয়া লালন ভক্তের ঘর ভাঙার প্রতিবাদে মানববন্ধন ●   ঢাকা-সিলেট মহাসড়কে তৈলবাহী গাড়ির সাথে সিএনজির সংঘর্ষে নিহত-১ ●   ঝালকাঠিতে পানি উঠছে না অধিকাংশ নলকূপে
রাঙামাটি, সোমবার, ৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ৪ জুলাই ২০২৪
প্রথম পাতা » কৃষি » চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পাচ্ছেন সাহেলা আবেদীন
প্রথম পাতা » কৃষি » চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পাচ্ছেন সাহেলা আবেদীন
৪৯ বার পঠিত
বৃহস্পতিবার ● ৪ জুলাই ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পাচ্ছেন সাহেলা আবেদীন

ছবি : সংবাদ সংক্রান্ত কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য চট্টগ্রাম থেকে এআইপি সম্মাননা কার্ড পাচ্ছেন তিলোত্তমা চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারপারসন সাহেলা আবেদীন (রীমা)। তিনি বন্দরগনগরী চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এই সম্মাননা পাচ্ছেন। তিনি সংগঠন ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান লাভের গৌরব অর্জন করেছেন। এতে প্রথম স্থানে আছেন মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ।
সাহেলা আবেদীন (রীমা) এর আগে বৃক্ষরোপণ এবং ছাদ কৃষিতে অবদানের জন্য তিনি চট্টগ্রাম উত্তর বন বিভাগ আয়োজিত বৃক্ষমেলা-২০১৯ এ দ্বিতীয় স্থান বৃক্ষমেলা-২০১৮ এ তৃতীয় স্থান এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত বৃক্ষমেলা-২০১৯ এবং ২০২২ এ বিশেষ সম্মাননা লাভ করেন।
পাঁচটি ক্যাটাগরিতে ২২ জনকে ২০২১ সালের জন্য ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এগ্রিকালচারাল ইম্পর্ট্যান্ট পারসন- এআইপি)’ সম্মাননা দেবে কৃষি মন্ত্রণালয়। দ্বিতীয়বারের মতো কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এআইপি সম্মাননা দেওয়া হচ্ছে। আগামী ৭ জুলাই ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনীতদের হাতে এআইপি কার্ড তুলে দেওয়া হবে।
সাহেলা আবেদীন (রীমা)-এর সামাজিক দায়বদ্ধতা, সাংগঠনিক দক্ষতা, সাংষ্কৃতিক সম্পৃক্তার শুরু স্কুল জীবন থেকেই। কলেজ জীবনে যা পোক্ত হয়। এখন তা বিস্তৃত পরিসরে সমাদৃত। ১৯৯৬ সাল থেকে তিনি পাড়া-মহল্লা, ওয়ার্ডে ওয়ার্ডে বৃক্ষরোপণ, সামাজিক সচেতনতামূলক কার্যক্রম, ক্রীড়া ও সাংষ্কৃতিকভাবে নানা উদ্যোগ বাস্তবায়নের সামনের সারিতে ছিলেন। উদ্যোক্তা হিসেবে গড়েছেন একাধিক সফল প্রতিষ্ঠান। একটি ছাদ হতে পারে একটি ফসলের মাঠ প্রধানমন্ত্রীর এ ধারণাকে অনুসরণ করে ২০১৭ সালে গড়েছেন তিলোত্তমা চট্টগ্রাম নামের সংগঠন, যার কার্যক্রম সকলের নিকট সাধুবাদ পেয়েছে। এছাড়া সবুজায়ন, নগর কৃষিসহ অনেক পরিবেশবান্ধব উদ্যোগ গ্রহণ ও সফল বাস্তবায়নের সাথে তিনি যুক্ত। যার স্বীকৃতি হিসেবে এসেছে অনেক প্রাতিষ্ঠানিক ও সামাজিক সম্মাননা। তবে মুক্তিযদ্ধের গৌরবময় স্মৃতিধন্য পরিবারের সন্তান সাহেলা আবেদীন এর বড় পরিচয় তিনি সফল উদ্যোক্তা, দক্ষ সংগঠক, ডায়নামিক নেত্রী। তিনি চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)