শিরোনাম:
●   কুষ্টিয়ার মাদক সম্রাট পোল্লাদ এখন কোটিপতি ●   খাগড়াছড়িতে তিন উপদেষ্টাসহ উচ্চপর্যায়ের সভা : ৭২ঘন্টার অবরোধ চলছে ●   ঈশ্বরগঞ্জে জমিয়াতুল মোদার্রেছীনের মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে হিতকরী’র ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ●   খাগড়াছড়িতে সংঘর্ষে নিহত-৩ আহত-২০ : ১৪৪ ধারা জারি ●   দীঘিনালায় দোকান-বাড়িঘরে অগ্নি সংযোগের প্রতিবাদে বান্দরবানে বিক্ষোভ ●   বান্দরবানে বিজিবির অভিযানে অস্ত্র-গোলাবারুদ উদ্ধার ●   ঈশ্বরগঞ্জে ১একর জমির শিম গাছ উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা ●   জরুরী ভিত্তিতে পার্বত্য জেলাসমূহে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করুন : অপরাধীদের দ্রুত গ্রেফতার করুন ●   আওয়ামী ফ্যাসিবাদের সাথে সাথে গোটা ফ্যাসিবাদী ব্যবস্থাকেও বিদায় দিতে হবে ●   আইনশৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসার বিরুদ্ধে অপপ্রচার বন্ধে শিক্ষার্থীদের প্রতিবাদ ●   কুষ্টিয়া জেলা পরিষদের প্রধান সহকারি এখন অর্ধশত কোটি টাকার মালিক ●   খাগড়াছড়িতে গণপিটুনিতে যুবক নিহত ●   শিক্ষক লাঞ্ছিত করার প্রতিবাদে গাজীপুরে মানববন্ধন ●   জয়পুরহাটে আইবিডাব্লিউএফ এর উদ্যোগে ব্যবসায়ী সমাবেশ ●   তামাকের ব্যবহার কমাতে শক্তিশালী কর পদক্ষেপ ও আইনের বিকল্প নেই ●   ছাত্র জনতার গণঅভ্যুত্থানে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির দুই শহীদের ম্মরণে আলোচনা সভা ●   মৃত্যুর কাছে হেরে গেলেন রাউজানের মিজান ●   কাউখালী দাখিল মাদরাসা ও শিশু সদনে পবিত্র ঈদ - এ- মিলাদুন্নবী (সাঃ) উদযাপন ●   তাপবিদ্যুৎ কেন্দ্রে তৃতীয় ইউনিটি চালু : উৎপাদন হচ্ছে ২৮৫ মেগাওয়াট ●   বগুড়ায় শহীদ পরিবারদের মাঝে আর্থিক সহায়তা প্রদান ●   মিরসরাইয়ের করেরহাটে নদী গর্ভে বিলীন হচ্ছে বসতভিটা ●   কলারোয়ায় সন্ত্রাসী হামলায় সাংবাদিক রাজু সহ আহত-৪ ●   আক্কেলপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি শিক্ষার্থীরা পেল সাইকেল ও শিক্ষাবৃত্তি ●   বান্দরবানে শিশু ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবন কারাদন্ড ●   পদ্মার তীব্র ভাঙনে হুমকির মুখে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়ক ●   কুষ্টিয়ার মাদক সম্রাট ও সন্ত্রাসী রাকিবুলকে গণধোলাই ●   পানছড়িতে ৩ বিজিবির উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা ●   বিয়ের একদিন পর সড়ক দুর্ঘটনায় স্বামী হারালেন নববধূ
রাঙামাটি, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২১ সেপ্টেম্বর ২০২৪
প্রথম পাতা » খাগড়াছড়ি » খাগড়াছড়িতে সংঘর্ষে নিহত-৩ আহত-২০ : ১৪৪ ধারা জারি
প্রথম পাতা » খাগড়াছড়ি » খাগড়াছড়িতে সংঘর্ষে নিহত-৩ আহত-২০ : ১৪৪ ধারা জারি
শনিবার ● ২১ সেপ্টেম্বর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

খাগড়াছড়িতে সংঘর্ষে নিহত-৩ আহত-২০ : ১৪৪ ধারা জারি

--- খাগড়াছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালায় ও জেলা সদরে সংঘাতের জেরে ৩জন নিহত ও ২০জন আহতের ঘটনায় অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে খাগড়াছড়ি পৌর শহর ও জেলা সদরে শুক্রবার দুপুর ২ টা থেকে রাত ৯ পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।
খাগড়াছড়ির জেলা প্রশাসক মো.সহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, যেকোনো ধরনের সহিংসতা রোধে এ ধরনের ব্যবস্থা নিয়েছে প্রশাসন।
খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুজন চন্দ্র রায় স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ভুত পরিস্থিতি মোকবিলায় ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ফৌজদারি কার্যবিধির ১৮৯৮ সালের ১৪৪ ধারা মতে নিষেধেজ্ঞা আরোপ করলাম।
জানা যায়, বুধবার সদর উপজেলার বাসিন্দা মামুন(৩০) নামের এক ব্যক্তিকে মোটরসাইকেল চুরির অভিযোগে মারধরে মারা যাওয়ার ঘটনার জের ধরে সংঘর্ষের সূত্রপাত হয়।
এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার বিকাল ৫টায় দীঘিনালায় বাঙালিরা বিক্ষোভ মিছিল বের করেন। এ সময় পাহাড়িরা মিছিলে বাঁধা দিলে সংঘর্ষের সূত্রপাত হয়। একপর্যায়ে পাহাড়ি ও বাঙালিদের বাড়িঘর ও দোকানপাটে অগ্নিসংযোগ করা হয়। এতে শতাধিক দোকান পুড়ে যায়। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
এ ঘটনার জের ধরে বৃহস্পতিবার রাতে শহরে গোলাগুলির ঘটনা ঘটে। রাতভর সেখানে আতঙ্ক বিরাজ করে।
বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে জেলা শহরের নারানখখাইয়া, স্বনির্ভর এলাকায় ব্যাপক গুলির শব্দ শোনা যায়। পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। গভীর রাত পর্যন্ত গুলির শব্দ পাওয়া যায়। এর মধ্যে ধনঞ্জয় চাকমা দীঘিনালায় বৃহস্পতিবার সন্ধ্যায় সংঘর্ষে মারা যান। অপর দুজনকে আহত অবস্থায় রাতে খাগড়াছড়ি সদর থেকে হাসপাতালে আনা হলে মৃত ঘোষণা করেন চিকিৎসক।
খাগড়াছড়ি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) রিপল বাপ্পি চাকমা জানান, রাতে আহত অবস্থায় হাসপাতালে ১৬জনকে আনা হয়। তারা বেশিরভাগই সদর উপজেলা থেকে রাতে এসেছেন। এর মধ্যে জুনান চাকমা(২০), ধনঞ্জয় চাকমা (৫০) ও রুবেল চাকমা (৩০) নামে ৩জন মারা যায়। নিহত ব্যক্তিদের মৃত্যুর কারণ ময়নাতদন্ত শেষে বলা যাবে। বর্তমানে হাসপাতালে আরও ৯জন চিকিৎসাধীন আছেন।
রিপল বাপ্পি চাকমা আরও জানান, রাতেই ৪জনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে। এর মধ্যে একজন বাঙালি রয়েছেন। আহত বাকি ৯পাহাড়িকে খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
তিন জনের মরদেহ সদর হাসপাতালের মর্গে রয়েছে।
খাগড়াছড়ির জেলা প্রশাসক মোহাম্মদ সহিদুজ্জামান বলেন, রাতে গোলাগুলি হয়েছে। এ পর্যন্ত ৩জনের লাশ পাওয়া গেছে। মরদেহ হাসপাতালে রয়েছে। আহত হয়েছেন ১০থেকে ১২ জন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। পুলিশ সুপারসহ ঘটনাস্থল দীঘিনালায় যাচ্ছি। সেখানে গিয়ে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হবে। সেই সঙ্গে রাজনৈতিক দলগুলোর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালছে।
দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রশীদ বলেন, আগুনে দীঘিনালা বাসস্টেশন ও লারমা স্কয়ার এলাকায় ১০২টি দোকান আগুনে পুড়ে গেছে। এর মধ্যে চাকমা সম্প্রদায়ের ৭৮টি ও বাঙালি সম্প্রদায়ের ২৪টি দোকান রয়েছে। ভাঙচুর হয় ৪টি দোকান।
স্থানীয় জনপ্রতিনিধি এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মিলে শান্তি ফিরিয়ে আনতে কাজ করছেন।
বর্তমানে পুরো জেলায় জনমনে আতঙ্ক ও থমথমে পরিস্থিতি বিরাজ করছে। খাগড়াছড়ি-পানছড়ি সড়কের বিভিন্ন স্থানে উত্তেজিত পাহাড়ি লোকজন রাস্তায় গাছ কেটে এবং চেঙ্গী নদীর জন্য নির্মিত ব্লক ফেলে রাস্তা অবরোধ করে রেখেছে। ফলে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। পানছড়ি ফায়ার সার্ভিসের অফিস ভাংচুর ও সেনাবাহিনীর টহল গাড়ি অবরুদ্ধ করে রাখতে দেখা গেছে।
খাগড়াছড়ি জেলা সদর, দীঘিনালা ও পানছড়িতে নিরাপত্তা বাহিনীকে টহল দিতে দেখা যাচ্ছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)