শিরোনাম:
●   বিকেল হলে আড্ডা বসে হালদা রিভার ভিউতে ●   সিলেটে ফুটপাত দখলমুক্ত করতে সিসিকের অভিযান অব্যাহত ●   রাউজানে হাত-পা এবং চোখ বাঁধা অবস্থায় ছাত্রদলের ২ নেতা উদ্ধার ●   লন্ডনে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি-র সাধারণ সভা অনুষ্ঠিত ●   হত্যা মামলার পলাতক আসামী কুমিল্লাতে র‌্যাবের হাতের আটক ●   পার্বত্য চট্টগ্রামের ক্ষতিগ্রস্থ মানুষের জন্য সরকারি বরাদ্দ পৌঁছে দেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ ●   ভেড়ামারা আনসার ভিডিপি কর্মকর্তা তরুণ কুমারের ঘুষ বাণিজ্য তুঙ্গে ●   ছিনতাই করে পালোনোর সময় সিএনজি সহ চার ছিনতাইকারী জনতার হাতে আটক ●   নিষিদ্ধ চায়না জালের অবাধ ব্যবহার : হুমকির মুখে মৎস্যসম্পদ ●   সাজেকে পর্যটকদের ভ্রমণে ৩দিনের নিষেধাজ্ঞা ●   সাবেক এমপি হানিফের আশির্বাদে দেলোয়ার পিয়ন থেকে পোস্টমাষ্টার ●   সাজেক থেকে ৬দিন পর যৌথবাহিনীর সহায়তায় ফিরেছে ১৪’শ পর্যটক ●   দিঘীনালায় তিন পর্যটককে অপহরণ করে ৫০ লক্ষ টাকা চাঁদা দাবী ●   লন্ডনের মুসলিম কমিউনিটির ছেলে-মেয়েদের কুরআন শিক্ষায় উৎসাহিত করতে প্রতিযোগিতা ●   ঈশ্বরগঞ্জে বৈষম্যবিরোধী সম্মিলিত শিক্ষক সমাজের মানববন্ধন ●   মোরেলগঞ্জে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে মানববন্ধন ●   মুহাম্মদ জসিম উদ্দিনকে ঊষ্ণ শুভেচ্ছা ●   শিল্পাঞ্চলে অস্থিরতা বন্ধে জরুরী ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করুন : সাইফুল হক ●   উচ্চ রক্তচাপ মোকাবেলায় তৃণমূল পর্যায়ে ওষুধের প্রাপ্যতা জরুরি ●   অবরোধের ৩য় দিন, খাগড়াছড়ি বাজারে পাহাড়ি-বাঙালি উপস্থিতি স্বাভাবিক ●   উপদেষ্টা সুপ্রদীপ চাকমা’র সাথে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলের সাক্ষাৎ ●   ছাত্রদের দিয়ে নতুন রাজনৈতিক দল গঠন প্রক্রিয়া অন্তর্বর্তীকালীন সরকারকে বিতর্কিত করে তুলতে পারে ●   পানছড়িতে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত ●   মামুন হত্যার ঘটনায় তিন আসামির নাম উল্লেখ করে মামলা দায়ের ●   কাউখালীতে সম্প্রীতি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   উল্লাপাড়ার বড়হর ইউপি ভূমি অফিস সহায়ক তারিকুল ১ যুগ ধরে বহাল তবিয়তে ●   ঘোড়াঘাটে আন্তঃজেলা দলের কুখ্যাত ৪ ডাকাত গ্রেপ্তার ●   মিরসরাইয়ে ৬ শতাধিক রোগীকে বিনামূল্যে ঔষধ বিতরণ ●   ঈশ্বরগঞ্জে জামায়েতের ইউনিট প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত ●   কুষ্টিয়ার মাদক সম্রাট পোল্লাদ এখন কোটিপতি
রাঙামাটি, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ২৫ সেপ্টেম্বর ২০২৪
প্রথম পাতা » কৃষি » নিষিদ্ধ চায়না জালের অবাধ ব্যবহার : হুমকির মুখে মৎস্যসম্পদ
প্রথম পাতা » কৃষি » নিষিদ্ধ চায়না জালের অবাধ ব্যবহার : হুমকির মুখে মৎস্যসম্পদ
বুধবার ● ২৫ সেপ্টেম্বর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নিষিদ্ধ চায়না জালের অবাধ ব্যবহার : হুমকির মুখে মৎস্যসম্পদ

--- নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: উত্তর জনপদের মৎস ভান্ডার খ্যাত নওগাঁর আত্রাইয়ে নদী ও বিভিন্ন খাল বিলে নিষিদ্ধ চায়না ম্যাজিক জাল (রিংজাল) দিয়ে অবাধে চলছে মাছ শিকার। নিষিদ্ধ কারেন্ট জালের পর এবার ভয়ঙ্কর চায়না জালের ফাঁদে দেশিয় প্রজাতির মাছ। এতে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ, ডিমওয়ালা মাছসহ জলজ প্রাণী ধরা পড়ছে এ জালে। ফলে ক্রমেই মাছশূন্য হয়ে পড়ছে উত্তর জনপদের মৎস্য ভান্ডার হিসাবে খ্যাত নওগাঁর আত্রাই উপজেলার নদী, খাল-বিল ও জলাশয়।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় এক শ্রেণির অসাধু মৎস্য শিকারী বেপরোয়া হয়ে উঠেছে রিং জাল দিয়ে মাছ নিধনে। এবারে আত্রাইয়ে বর্ষা মৌসুমের শুরু থেকেই নদী ও খাল বিলে পানি কম।

নদ-নদীতে থাকা মিঠা পানির সব ধরনের দেশি মাছ সূক্ষ এই চায়না জালে ধরা পড়ছে। বিশেষ করে গত কয়েক দিনের অবিরাম বৃষ্টির ফলে আত্রাই নদী, খাল-বিল ও জলাশয়ে পানি বৃদ্ধির ফলে এই প্রজনন মৌসুমে ডিমওয়ালা চিংড়ি, পুঁটি, টেংরা, কই, শিং, মাগুর, তেলাপিয়া, বেলে, বোয়াল, শোল, টাকিসহ প্রাকৃতিক সব মাছ এই সর্বশেষ চায়না জালে নিধন হচ্ছে।

এ জন্য অন্যান্য বছরের তুলনায় এবারে মাছের প্রজননও অনেক কম হয়েছে। তারপরও নিষিদ্ধ রিংজালের ব্যবহারে দেশীয় প্রজাতির মাছের তীব্র সংকট দেখা দিয়েছে। এতে করে উপজেলার শতাধিক জেলে পরিবার অসহায় হয়ে পড়েছে।

জানা যায়, উপজেলার ৮টি ইউনিয়নে সহ¯্রধিক জেলে পরিবার রয়েছে। তারা সারা বছর মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে। এবারে মৌসুমের শুরু থেকেই অনাবৃষ্টি ও উজানের ঢল না থাকায় খাল-বিলে তেমন পানি না থাকায় মাছের প্রজননও খুব কম হয়েছে।

বর্ষা মৌসুমের শেষের দিকে এসে কিছুটা বৃষ্টি ও উজানের ঢলে আত্রাই নদীর পানি বৃদ্ধি পেয়েছে। কিছু অসাধু মাছ শিকারীর রিংজালে এসব মাছ ধরা পড়ায় মাছের প্রজনন বৃদ্ধি চরমভাবে ব্যাহত হচ্ছে। ফলে এক দিকে যেমন দেখা দিয়েছে মাছের সংকট তেমনি বিপাকে পড়েছে জেলে পরিবার।

আত্রাই মাছ বাজার আড়তদাররা বলেন, অনান্য বছর বর্ষা মৌসুমে প্রতিদিন শত শত টন মাছের আমদানি হতো। কিন্তু এবারে বন্যা থাকায় দেশী প্রজাতির মাছ নেই বললেই চলে।
নদী মাতিৃক সোনার বাংলায় আমরা মাছে-ভাতে বাঙ্গালী। কিন্তু নিষিদ্ধ এই চায়না জালের ব্যবহার বন্ধ না হলে হয়তো বা আর মিলবে না মিঠা পানির বিভিন্ন প্রজাতির মাছ।

এ ব্যাপারে উপজেলা মৎস্য সিনিয়র কর্মকর্তা মো. মাকসুদুর রহমান বলেন, বিভিন্ন স্থানে রিংজালের ব্যবহার হচ্ছে। আমরা এগুলোর প্রতিরোধে অভিযানও পরিচালনা করছি। ইতোমধ্যেই বেশ কয়েকটি অভিযান পরিচালনা করে জাল আটক ও ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহি কর্মকর্তা সঞ্চিতা বিশ্বাস বলেন, নিষিদ্ধ চায়না জাল (রিংজাল) ব্যাবহার বন্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। কোনভাবেই নিষিদ্ধ রিংজাল দিয়ে মাছ ধরতে দেয়া যাবে না। এ অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)