শিরোনাম:
●   মিরসরাইয়ে সম্মিলিত স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিদের সভা অনুষ্ঠিত ●   আক্কেলপুরে আইন শৃঙ্খলার অবনতি এক সপ্তাহের মধ্যে ৮টি গরু চুরি ●   সমকামিতা প্রমোটকারীদের শিক্ষা কমিশন থেকে বাদ দিন : মামুনুল হক ●   প্রধান উপদেষ্টার ভাষনে ভারতের বৈরীতার ব্যাপারে কোন কথা নেই ●   রাউজানে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু ●   ইউনাইটেড নেচার ইন্টারন্যাশনাল পিচ বাংলাদেশ শাখার সংগঠকদের মধ্যে সনদপত্র বিতরণ ●   দৌলতপুরের ৩৫ গ্রামের মানুষ পানিবন্দি : প্রায় ২৪ কোটি টাকার ক্ষতির শঙ্কায় কৃষক ●   অন্তর্বর্তী সরকারকে পথ হারালে চলবেনা ●   পানছড়িতে প্রেসক্লাবের অফিস উদ্বোধন ●   পাথরবাহী ট্রাকের নিচে চাপা পড়ে ঔষধ কোম্পানীর ম্যানেজার নিহত ●   নিখোঁজের চার দিন পর ঝিরি থেকে শিশুর মরদেহ উদ্ধার ●   বিকেল হলে আড্ডা বসে হালদা রিভার ভিউতে ●   সিলেটে ফুটপাত দখলমুক্ত করতে সিসিকের অভিযান অব্যাহত ●   রাউজানে হাত-পা এবং চোখ বাঁধা অবস্থায় ছাত্রদলের ২ নেতা উদ্ধার ●   লন্ডনে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি-র সাধারণ সভা অনুষ্ঠিত ●   হত্যা মামলার পলাতক আসামী কুমিল্লাতে র‌্যাবের হাতের আটক ●   পার্বত্য চট্টগ্রামের ক্ষতিগ্রস্থ মানুষের জন্য সরকারি বরাদ্দ পৌঁছে দেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ ●   ভেড়ামারা আনসার ভিডিপি কর্মকর্তা তরুণ কুমারের ঘুষ বাণিজ্য তুঙ্গে ●   ছিনতাই করে পালোনোর সময় সিএনজি সহ চার ছিনতাইকারী জনতার হাতে আটক ●   নিষিদ্ধ চায়না জালের অবাধ ব্যবহার : হুমকির মুখে মৎস্যসম্পদ ●   সাজেকে পর্যটকদের ভ্রমণে ৩দিনের নিষেধাজ্ঞা ●   সাবেক এমপি হানিফের আশির্বাদে দেলোয়ার পিয়ন থেকে পোস্টমাষ্টার ●   সাজেক থেকে ৬দিন পর যৌথবাহিনীর সহায়তায় ফিরেছে ১৪’শ পর্যটক ●   দিঘীনালায় তিন পর্যটককে অপহরণ করে ৫০ লক্ষ টাকা চাঁদা দাবী ●   লন্ডনের মুসলিম কমিউনিটির ছেলে-মেয়েদের কুরআন শিক্ষায় উৎসাহিত করতে প্রতিযোগিতা ●   ঈশ্বরগঞ্জে বৈষম্যবিরোধী সম্মিলিত শিক্ষক সমাজের মানববন্ধন ●   মোরেলগঞ্জে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে মানববন্ধন ●   মুহাম্মদ জসিম উদ্দিনকে ঊষ্ণ শুভেচ্ছা ●   শিল্পাঞ্চলে অস্থিরতা বন্ধে জরুরী ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করুন : সাইফুল হক ●   উচ্চ রক্তচাপ মোকাবেলায় তৃণমূল পর্যায়ে ওষুধের প্রাপ্যতা জরুরি
রাঙামাটি, রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৭ সেপ্টেম্বর ২০২৪
প্রথম পাতা » কুষ্টিয়া » দৌলতপুরের ৩৫ গ্রামের মানুষ পানিবন্দি : প্রায় ২৪ কোটি টাকার ক্ষতির শঙ্কায় কৃষক
প্রথম পাতা » কুষ্টিয়া » দৌলতপুরের ৩৫ গ্রামের মানুষ পানিবন্দি : প্রায় ২৪ কোটি টাকার ক্ষতির শঙ্কায় কৃষক
শুক্রবার ● ২৭ সেপ্টেম্বর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দৌলতপুরের ৩৫ গ্রামের মানুষ পানিবন্দি : প্রায় ২৪ কোটি টাকার ক্ষতির শঙ্কায় কৃষক

--- কে এম শাহীন রেজা, কুষ্টিয়া জেলা প্রতিনিধি :: ডুবছে কৃষকের উঠতি ফসল ও আবাদি ক্ষেত, এতে ২৪ কোটি টাকারও বেশি ক্ষতির শঙ্কায় পড়েছেন বন্যাকবলিত চরাঞ্চলের কৃষক। কুষ্টিয়ার দৌলতপুরে পদ্মার পানি বৃদ্ধির ফলে পানিবন্দি হয়ে পড়েছে অন্তত ৩৫ গ্রামের মানুষও। বন্ধ হয়েছে চিলমারীর চরের বেশ কিছু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কক্ষের পাঠদান।
পদ্মার ভাঙন ও বন্যা আতঙ্কে দিন কাটাচ্ছেন নদী তীরবর্তী চরবাসী। ভারী বর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা বৃষ্টির পানিতে দৌলতপুরের চার ইউনিয়ন বন্যাকবলিত হয়েছে। এরমধ্যে চিলমারী ও রামকৃষ্ণপুর ইউনিয়নের ৩৫ গ্রামের মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে।
বন্যাকবলিত এসব নিম্নাঞ্চলের জমিতে চাষ করা মাসকলাইয়ের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে মরিচ, কলা সহ অন্যান্য ফসলেরও। চিলমারী ইউনিয়নের চল্লিশপাড়া গ্রামের কৃষক সোহেল আহমেদ জানান, পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই বাড়ছে পানি। তাঁরসহ চরের নীচু এলাকার কৃষকদের মাসকলাই ডুবে ব্যাপক ক্ষতি হয়েছে। তবে বাড়ি ঘরে এখনও পানি উঠেনি। চিলমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মান্নান জানান, চরের মাসকলাইয়ের জমি সব ডুবে গেছে।
এতে কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও ছাড়া মরিচ ও সবজির জমিতেও পানি উঠেছে। রামকৃষ্ণপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজ মন্ডল জানান, রামকৃষ্ণপুর ইউনিয়নের চরাঞ্চাললের ১৬টি গ্রামের চারপাশে পানি চলে আসায় তারা পানিবন্দী হয়ে পড়েছে। চরের নীচু এলাকায় বসবাসরত শতাধিক বাড়িতে পানি ঢুকেছে। পদ্মার চরের প্রায় সব আবাদি জমি তলিয়ে গেছে। এতে মাসকলাই চাষিরা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে। এভাবে পানি পাড়তে থাকলে অচিরেই চরের সব গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়বে। তবে গতকাল নদীতে পানি স্থিতিশলি ছিল। নতুন করে পানি বাড়েনি বলে তিনি উল্লেখ করেন। দৌলতপুর উপজেলা কৃষি কর্মকর্তার নুরুল ইসলাম জানান, গতকাল দুপুর পর্যন্ত উপজেলা কৃষি অফিসে পাওয়া তথ্যে বন্যায় চিলমারী, রামকৃষ্ণপুর, ফিলিপনগর ও মরিচা ইউনিয়নের ১ হাজার ৬২০ হেক্টর জমির মাসকলাই পানিতে ডুবেছে। এতে কমপক্ষে ২৩ কোটি ৩৩ লাখ টাকার ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এছাড়াও মরিচ ৭০ হেক্টর, কলা ৭৩ হেক্টর ও সবজি ১৩ হেক্টরের মতো পানিতে ডুবেছে যার ক্ষতির পরিমাণ এখনও নির্ণয় করা সম্ভব হয়নি।
চলতি মৌসুমে চরাঞ্চলে মৌসুমে ২ হাজার ৩২৩ হেক্টর জমিতে মাসকলাইয়ের চাষ হয়েছে। এদিকে বুধবার দুপুর ১২টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে যা দুপুর ১২টা পর্যন্ত অপরিবর্তিত ছিল। এতে পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রীজ পয়েন্টে ১২ দশমিক ৩৮ সেন্টিমিটার উচ্চতা দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। এই পয়েন্টে বিপদসীমা ধরা হয়েছে ১৩ দশমিক ৮০ সেন্টিমিটার যা নিশ্চিত করেছে পাবনা পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) ওয়াটার হাইড্রোলজি বিভাগ। তবে পদ্মা নদীর পানি বৃদ্ধি নিয়ে আশার কথা জানিয়েছেন পাবনা পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) ওয়াটার হাইড্রোলজি বিভাগের নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম। তিনি বলেন, আজ শুক্রবার থেকে আর পানি বাড়ার শঙ্কা নেই। দু’এক দিন স্থিতিশীল থেকে পানি কমতে শুরু করবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)