শিরোনাম:
●   ঘোড়াঘাটে পৌর আওয়ামী লীগ সভাপতি সহ ৩ জন গ্রেপ্তার ●   রামগড়ে ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে যুবক নিহত ●   ঈশ্বরগঞ্জে ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু ●   লুণ্ঠিত ৩৯ গরুসহ নবীগঞ্জে ৪ ডাকাত গ্রেফতার ●   কাউখালীতে সমাজ সেবার পক্ষ থেকে ফ্যামিলি কিটস বিতরণ ●   আক্কেলপুরে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের ৬ জনের বিরুদ্ধে গ্রাহকদের মানববন্ধন ●   বগুড়ায় ড. জান্নাতুল ফেরদৌস রুহের মাগফিরাত কামনা ●   সন্দ্বীপ প্রাক্তন প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা ●   ছাদ থেকে হাত-পা বেঁধে ফেলে কলেজ ছাত্রকে হত্যার অভিযোগ ●   আত্রাইয়ে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   আত্রাইয়ে পথশিশু দিবস পালিত ●   বাতিল হলো মিরসরাইয়ের করেরহাট মাদ্রাসা’র নিয়োগ পরীক্ষা ●   ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত ●   খাগড়াছড়িতে সহিংস ঘটনায় ২টি মামলা : তদন্ত কমিটি গঠন, ১৪৪ ধারা বহাল ●   মোরেলগঞ্জে অনিয়ম-দুর্নীতির অভিযোগে স্বাস্থ্য কর্মকর্তার পদত্যাগের দাবিতে ঝাড়ু মিছিল ●   গণমানুষের ন্যায্য ও যৌক্তিক আন্দোলনে ষড়যন্ত্র খোঁজার দরকার নেই ●   এক দফা দাবিতে নার্সেস কর্মকর্তাদের কর্মবিরতি পালন ●   কাউখালীতে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত ●   খাগড়াছড়িতে স্কুল শিক্ষককে পিটিয়ে হত্যা : ১৪৪ ধারা জারি ●   ছোটহরিণায় ১২ বিজিবি’র পক্ষ থেকে স্থানীয়দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   ঈশ্বরগঞ্জে নৈশপ্রহরীকে হত্যা ●   খাগড়াছড়িতে সাংবাদিকদের সাথে জামায়াতের মতবিনিময় সভা ●   ঘোড়াঘাটে ৩৪ তম আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত ●   পাহাড়ে শান্তির দূত মকছুদ আহমদকে রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত করার দাবী ●   সাহিত্য বিনোদ উপাধিতে ভূষিত হলেন একুশে পদক প্রাপ্ত ছড়াকার সুকুমার বড়ুয়া ●   রাঙামাটি বুদ্ধাংকুর বৌদ্ধ বিহার পরিচালনায় নতুন আহবায়ক কমিটি ●   রেলওয়ের ট্রেন পরিচালক আব্দুর রহিমের বিদায়ী সংবর্ধনা ●   খাগড়াছড়িতে পুলিশের অভিযানে গাঁজা উদ্ধার ●   ঘোড়াঘাটে সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর মতবিনিময় ●   গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন
রাঙামাটি, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ৩০ সেপ্টেম্বর ২০২৪
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » স্থানীয়রা তিন পার্বত্য জেলা পরিষদে প্রশাসক নিয়োগের দাবি জানিয়েছেন আন্তবর্তীকালিন সরকারের নিকট
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » স্থানীয়রা তিন পার্বত্য জেলা পরিষদে প্রশাসক নিয়োগের দাবি জানিয়েছেন আন্তবর্তীকালিন সরকারের নিকট
সোমবার ● ৩০ সেপ্টেম্বর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্থানীয়রা তিন পার্বত্য জেলা পরিষদে প্রশাসক নিয়োগের দাবি জানিয়েছেন আন্তবর্তীকালিন সরকারের নিকট

--- নির্মল বড়ুয়া মিলন :: বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, জেলা পরিষদ শাখা, বাংলাদেশ সচিবালয়, ঢাকা গত ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ইংরেজি তারিখ স্মারক নং : ৪৬, ০৪২, ০৩৩, ০০, ০০, ১৮৭, ২০১১, ১৪৪৫ মুলে এক প্রজ্ঞাপনে বলা হয়েছে পুনরাদেশ না দেয়া পর্যন্ত জেলা পরিষদের সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪”-এর ধারা ৩ দ্বারা সন্নিবেশিত ৮২ (২) ধারা মোতাবেক প্রশাসক, জেলা পরিষদ-এর কর্মসম্পাদনে সহায়তা প্রদানের লক্ষ্যে সরকার নিম্নরূপভাবে কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়।
প্রশাসক, জেলা পরিষদ, সভাপতি, উপপরিচালক, স্থানীয় সরকার, সংশ্লিষ্ট জেলা সদস্য, নির্বাহী প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), সংশ্লিষ্ট জেলা সদস্য, নির্বাহী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সংশ্লিষ্ট জেলা সদস্য, উপপরিচালক, সমাজসেবা, সংশ্লিষ্ট জেলা সদস্য, জেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্ট জেলা সদস্য, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, সংশ্লিষ্ট জেলা সদস্য, উপপরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর, সংশ্লিষ্ট জেলা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, সংশ্লিষ্ট জেলাসদস্য, নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট জেলা পরিষদ সদস্য, উপজেলা নির্বাহী অফিসার (সকল) সদস্য, সহকারী প্রকৌশলী, সংশ্লিষ্ট জেলা পরিষদ সদস্য ও প্রধান নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট জেলা পরিষদ সদস্য-সচিব।

কমিটির কার্যপরিধিঃ (ক) উক্ত কমিটির সদস্যগণ জেলা পরিষদ সদস্যের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।
(খ) জেলা পরিষদের অধিক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে উক্ত কমিটির সুপারিশ এবং স্থানীয় সরকার বিভাগের অনুমোদন গ্রহণ করতে হবে।
(গ) ন্যূনতম ৫০% সদস্যের উপস্থিতিতে কোরাম গঠিত হবে; যদি কোন সভায় কোরাম না হয়, তাহলে ঐ সভার সভাপতি এরূপ সভা মূলতবী করবেন অথবা যুক্তিসংগত সময় পর্যন্ত অপেক্ষা করে প্রয়োজনীয় কোরাম হলে সভা পরিচালনা করবেন।
৪। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
রাষ্ট্রপতির আদেশক্রমে,উপসচিব মো. হাবিবুর রহমান এই আদেশে স্বাক্ষর করেন।
জেলা পরিষদের সমুহে প্রশাসক নিয়োগ এর বিষয়কে স্বাগত জানিয়েছেন সাধারন জনগণ।
কিন্তু এখানে কতটি জেলা পরিষদ এর আওতায় পড়বে তা আদেশে বলা হয়নি।

রাঙামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সমুহের বিষয়ে এ আদেশে কিছু বলা হয়নি।

উল্লেখ্য, ১৮ সেপ্টেম্বর-২০২৪ ইংরেজি তারিখে খাগড়াছড়িতে ফার্নিচার ব্যাবসায়ী মামুন নামে এক যুবককে পিটিয়ে হত্যা করার ঘটনার প্রতিবাদে ১৯ সেপ্টেম্বর-২০২৪ ইংরেজি তারিখ বিক্ষোভ মিছিল বের করে দীঘিনালা ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি লারমা স্কয়ারের দিকে যাওয়ার সময় পাহাড়ি-বাঙ্গালী সংঘর্ষের সূত্রপাত হয়। এক পর্যায়ে লারমা স্কয়ারে দোকানপাট ও বসত বাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। এঘটনা প্রেক্ষিতে খাগড়াছড়ি জেলা সদর ও রাঙামাটিতে ছড়িয়ে পড়ে। পাহাড়ি-বাঙ্গালী সহিংসতার ঘটনায় খাগড়াছড়িতে ৩জন ও রাঙামাটিতে একজনসহ ৪ জন নিহত হয়। ২০ সেপ্টেম্বর-২০২৪ ইংরেজি তারিখ রাঙামাটিতে পাহাড়ি-বাঙ্গালী সহিংসতার সময় মৈত্রী বিহারে হামলা চালায় দুর্বৃত্তরা।

এঘটনার পর খাগড়াছড়ি ও রাঙামাটিতে সহিংসতার ঘটনা তদন্তের জন্য সরকারের পক্ষ থেকে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নুরুল্লাহ নূরীকে কমিটির প্রধান করে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

খাগড়াছড়ি ও রাঙামাটিতে সহিংসতার ঘটনায় গঠিত ৭ সদস্যের তদন্ত কমিটি ইতোমধ্যে কাজ শুরু করেছে।
পার্বত্য অঞ্চলের পরিস্থিতি থমথমে, পরিস্থিতি মোটেও ভাল নয়। এবস্থায় রাঙামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সমুহে বাইরের কাউকে চেয়ারম্যান ও সদস্য নিয়োগ দেয়া হলে এ নিয়োগকে কেন্দ্র করে পার্বত্য অঞ্চলের পরিস্থিতি আইন শৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশংখা রয়েছে বলে অভিজ্ঞ মহলের ধারনা।

গত ৫ আগষ্ট-২০২৪ স্বৈরাচারী সরকারের পতনের পর নতুন একটি বাংলাদেশের স্বপ্ন নিয়ে পার্বত্য চট্টগ্রাম তথা দেশের অগ্রসর হচ্ছে, এ বাংলাদেশের অগ্রযাত্রার পথে ছাত্র-জনতা যে এসেছে তা কিন্তু খুব সহজে হয়ে যায়নি, বৈষম্য ও কোটাবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে প্রায় দেড় হাজার জন মানুষের প্রাণ গেছে। সংখ্যাটা যদি আমরা হিসাব করি মহান মুক্তিযুদ্ধ বাদে বাংলাদেশের ইতিহাসে কোন পরিবর্তনের জন্য বা কোন সংগ্রামের জন্য এত আত্মহতি দিতে হয়নি।
বাংলাদেশে গত ১৫ বছর ধরে চরম কর্তৃত্ববাদী স্বৈরশাসন প্রতিষ্ঠা করে ছিলো সেই স্বৈরাচারকে উৎখাত করার জন্য ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্যে দিয়ে নতুন একটি বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় মাননীয় প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনুছ এর নেতৃত্বে রাষ্ট্র সংস্কার কাজ চলছে।

এদিকে পার্বত্য অঞ্চলের কর্তৃত্ববাদী একটি মহল তিন পার্বত্য জেলা পরিষদে তাদের পছন্দের লোকদের চেয়ারম্যান ও সদস্য পদে বসাতে তাদের ঘরনার ছাত্র সংগঠনসহ একাধিক এনজিও প্রধান এবং আন্তর্জাতিক দাতা সংস্থার মাধ্যমে আন্তবর্তীকালিন সরকারের ওপর চাপ প্রয়োগ করার তথ্য পাওয়া গেছে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক গবেষক এবং সাবেক সেনা বাহিনীর কর্মকর্তারা বলেছেন, ভারতপন্থী পার্বত্য অঞ্চলের কর্তৃত্ববাদী মহলটির প্রস্তাবিত প্যানেল মোতাবেক তিন পার্বত্য জেলার জেলা পরিষদ সমুহে চেয়ারম্যান ও সদস্য নিয়োগ না দিয়ে সরকার প্রশাসক নিয়োগ দিলে কারো কোন আপত্তি থাকবেনা।

আন্তবর্তীকালিন সরকার সকল বির্তর্কের উর্দ্ধে থেকে রাঙামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সমুহে সারা দেশের ন্যায় প্রশাসক নিয়োগ দিলে এ সিদ্ধান্ত হবে সময় উপযোগি সিদ্ধান্ত।
অতিতের অভিজ্ঞতা থেকে পাহাড়ি-বাঙ্গালী উভয় সম্প্রদায় মধ্যে যে কোন ধরনের বৈষম্যে যেন নতুনভাবে সৃষ্টি না হয় বির্তক এবং সংঘাত-সহিংসতা এড়াতে স্থানীয়রা তিন পার্বত্য জেলা পরিষদে প্রশাসক নিয়োগের দাবি জানিয়েছেন আন্তবর্তীকালিন সরকারের নিকট।





চট্টগ্রাম বিভাগ এর আরও খবর

রামগড়ে ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে যুবক নিহত রামগড়ে ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে যুবক নিহত
কাউখালীতে সমাজ সেবার পক্ষ থেকে ফ্যামিলি কিটস বিতরণ কাউখালীতে সমাজ সেবার পক্ষ থেকে ফ্যামিলি কিটস বিতরণ
সন্দ্বীপ প্রাক্তন প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা সন্দ্বীপ প্রাক্তন প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা
বাতিল হলো মিরসরাইয়ের করেরহাট মাদ্রাসা’র নিয়োগ পরীক্ষা বাতিল হলো মিরসরাইয়ের করেরহাট মাদ্রাসা’র নিয়োগ পরীক্ষা
খাগড়াছড়িতে সহিংস ঘটনায় ২টি মামলা : তদন্ত কমিটি গঠন, ১৪৪ ধারা বহাল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় ২টি মামলা : তদন্ত কমিটি গঠন, ১৪৪ ধারা বহাল
কাউখালীতে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত কাউখালীতে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত
খাগড়াছড়িতে স্কুল শিক্ষককে পিটিয়ে হত্যা : ১৪৪ ধারা জারি খাগড়াছড়িতে স্কুল শিক্ষককে পিটিয়ে হত্যা : ১৪৪ ধারা জারি
ছোটহরিণায় ১২ বিজিবি’র পক্ষ থেকে স্থানীয়দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত ছোটহরিণায় ১২ বিজিবি’র পক্ষ থেকে স্থানীয়দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত
খাগড়াছড়িতে সাংবাদিকদের সাথে জামায়াতের মতবিনিময় সভা খাগড়াছড়িতে সাংবাদিকদের সাথে জামায়াতের মতবিনিময় সভা
পাহাড়ে শান্তির দূত মকছুদ আহমদকে রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত করার দাবী পাহাড়ে শান্তির দূত মকছুদ আহমদকে রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত করার দাবী

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)