শিরোনাম:
●   মোরেলগঞ্জে বিশ্ব শিক্ষক দিবস পালন ●   আত্রাইয়ে চলছে দুর্গাপূজার শেষ মুহুর্তের প্রস্তুতি ●   বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে মানবিক উপহার বিতরণ ●   বিনামূল্যে উচ্চ রক্তচাপের ওষুধ পাচ্ছেন তৃণমূল জনগোষ্ঠী ●   ঘোড়াঘাটে বিশ্ব শিক্ষক দিবস পালিত ●   নবীগঞ্জ ৯২ মন্ডপে শারদীয় উৎসব দূর্গাপুজার প্রস্তুতি সম্পন্ন ●   মিরসরাইয়ের রূপসী ঝর্নার কুপে ডুবে ২ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু ●   পানছড়িতে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিয় সভা ●   পার্বত্যাঞ্চলে সাম্প্রদায়িক সংঘাত নিরসনে সংবাদ সম্মেলন ●   কাউখালীতে বিএনপি’র আয়োজনে দুর্গাপুজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের সাথে সভা ●   গাজীপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত ●   ঘোড়াঘাটে পৌর আওয়ামী লীগ সভাপতি সহ ৩ জন গ্রেপ্তার ●   রামগড়ে ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে যুবক নিহত ●   ঈশ্বরগঞ্জে ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু ●   লুণ্ঠিত ৩৯ গরুসহ নবীগঞ্জে ৪ ডাকাত গ্রেফতার ●   কাউখালীতে সমাজ সেবার পক্ষ থেকে ফ্যামিলি কিটস বিতরণ ●   আক্কেলপুরে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের ৬ জনের বিরুদ্ধে গ্রাহকদের মানববন্ধন ●   বগুড়ায় ড. জান্নাতুল ফেরদৌস রুহের মাগফিরাত কামনা ●   সন্দ্বীপ প্রাক্তন প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা ●   ছাদ থেকে হাত-পা বেঁধে ফেলে কলেজ ছাত্রকে হত্যার অভিযোগ ●   আত্রাইয়ে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   আত্রাইয়ে পথশিশু দিবস পালিত ●   বাতিল হলো মিরসরাইয়ের করেরহাট মাদ্রাসা’র নিয়োগ পরীক্ষা ●   ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত ●   খাগড়াছড়িতে সহিংস ঘটনায় ২টি মামলা : তদন্ত কমিটি গঠন, ১৪৪ ধারা বহাল ●   মোরেলগঞ্জে অনিয়ম-দুর্নীতির অভিযোগে স্বাস্থ্য কর্মকর্তার পদত্যাগের দাবিতে ঝাড়ু মিছিল ●   গণমানুষের ন্যায্য ও যৌক্তিক আন্দোলনে ষড়যন্ত্র খোঁজার দরকার নেই ●   এক দফা দাবিতে নার্সেস কর্মকর্তাদের কর্মবিরতি পালন ●   কাউখালীতে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত ●   খাগড়াছড়িতে স্কুল শিক্ষককে পিটিয়ে হত্যা : ১৪৪ ধারা জারি
রাঙামাটি, রবিবার, ৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ৫ জুন ২০২৪
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » প্রধান শিক্ষকের অনিয়মে জর্জরিত বিদ্যালয়
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » প্রধান শিক্ষকের অনিয়মে জর্জরিত বিদ্যালয়
বুধবার ● ৫ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রধান শিক্ষকের অনিয়মে জর্জরিত বিদ্যালয়

--- হাসান মাহমুদ, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :: বান্দরবানের আলীকদম উপজেলার পাদুইপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান (স্লিপ), প্রাক প্রাথমিক শ্রেণী সজ্জিতকরণ ও উপকরণ ক্রয় ও মেন্টেইনেন্স এর টাকাসহ বিভিন্ন বরাদ্ধের সম্পুর্ণ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক নুর মোহাম্মদের বিরুদ্ধে। খোদ বিদ্যালয় ক্যাসমেন্ট এলাকার পাড়াবাসীরা সাংবাদিকদের কাছে এসব অভিযোগ করেন। তারা আরো বলেন প্রধান শিক্ষক নুর মোহাম্মদ নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতও থাকেননা। ইউৃএনডিপি’র অর্থায়নে নির্মিত সম্প্রতি জাতীয়করণ হওয়া এই বিদ্যালয়টি প্রধান শিক্ষকের অনিয়মের কারণে দিন দিন ধ্বংসের দিকে অগ্রসর হচ্ছে।
স্থানীয়দের মৌখিক অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে বিদ্যালয় পরিদর্শন করে দেখা যায়, ২০২৩-২৪ অর্থ বছরে বিদ্যালয়ের একটি নতুন পাকা ভবনের কাজ চলমান থাকলেও বর্তমান বিদ্যালয় ভবনটি যত্রতত্র অবস্থায় পড়ে আছে। এমনকি বিদ্যালয়ের স্থাবর অস্থাবর সম্পত্তি রক্ষনাবেক্ষণের জন্য কোন কক্ষে একটি তালাও নেই। অনুন্ধানে আরো জানা যায়, ২০২৩-২০২৪ অর্থ বছরে স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান (স্লিপ) এর দুই কিস্তিতে ২৫ হাজার টাকা পাওয়া যায়, বিদ্যালয় মেন্টেইনেন্সের জন্য ৪০ হাজার টাকা এবং প্রাক প্রাথমিক শ্রেণী সজ্জিতকরণ ও উপকরণ ক্রয়ের জন্য ১০ হাজার টাকা বরাদ্ধ দেওয়া হলেও তার কোন টাকাই ব্যয় না করে সম্পুর্ণ টাকা আত্মসাৎ করেছে প্রধান শিক্ষক নুর মোহাম্মদ।
স্লীপ এর টাকা ব্যবহার বিবিধতে বিদ্যালয়ের দেওয়ালে ছবি অঙ্কন, নীতিবাক্য লিখন, বিদ্যালয়ের গেট করা ও নামফলক লাগানো, বিভিন্ন প্রতিযোগীতার আয়োজন করা ও পুরস্কার বিতরণ, গরিব শিক্ষার্থীদের কাব ড্রেস ও ক্ষুদে ডাক্তারদের অ্যাপ্রোন তৈরী করা, বিদ্যালয় মাঠে বাগান করা, টয়লেটে সাবান সেন্ডেল ও হারপিক ক্রয়, অভিভাবক সমাবেশে অভিভাবকদের আপ্যায়ন, পানির ফিল্টার ও ডাসবিন ক্রয়, বঙ্গবন্ধু কর্ণা, মুক্তিযুদ্ধ কর্ণার ও বুক কর্ণার তৈরী করাসহ বিভিন্নভাবে এসব টাকা ব্যয় করার নির্দেশনা থাকলেও তার কোনটাই করা হয়নি। প্রাক প্রাথমিকের জন্য ক্রয় করা হয়নি কোন উপকরণ।
এছাড়াও গোপনে তদন্ত করে জানা যায়, প্রধান শিক্ষক নুর মোহাম্মদ প্রতিদিন বিদ্যালয়ে উপস্থিত থাকেননা। শিক্ষক হাজিরা খাতায়ও বেশ কয়েকদিন তার কোন স্বাক্ষর পাওয়া যায়নি। এছাড়াও বিদ্যালয়ের শিক্ষার্থী রেজিস্টারে ৭৮ জন ভূয়া শিক্ষার্থীর নাম থাকলেও প্রকৃত পক্ষে বিদ্যালয়ে শিক্ষার্থী আছে ৩৮ জন।
এবিষয়ে জানার জন্য প্রধান শিক্ষক নুর মোহাম্মদ এর মুঠোফোনে যোগাযোগ করলে তিনি সাংবাদিকের সব প্রশ্ন শোনার পর ফোন কেটে দেন এবং পরবর্তীতে পূনরায় ফোন দিলে তিনি রিসিভ করেননি। পরে স্বশরীরে দেখা করলে তিনি শিক্ষা অফিসারের সাথে কথা বলতে বলে পাশ কাটিয়ে যান।
আলীকদম উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোশারফ হোসেন খান সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, এই বিষয়টা আমার নলেজে ছিলোনা। আমি অতি দ্রুত তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবো। সাংবাদিকের আরেক প্রশ্নের জনাবে তিনি বলেন, বিদ্যালয়ের জন্য বরাদ্ধকৃত টাকা প্রধান শিক্ষক উত্তোলন করেছে, সুতরাং তাকেই টাকার হিসেব দিতে হবে। অফিসে যদি কাউকে ঘুষ দিয়ে থাকে বা কেউ ঘুষ চেয়ে থাকে তাহলে তার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।





চট্টগ্রাম বিভাগ এর আরও খবর

বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে মানবিক উপহার বিতরণ বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে মানবিক উপহার বিতরণ
মিরসরাইয়ের রূপসী ঝর্নার কুপে ডুবে ২ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু মিরসরাইয়ের রূপসী ঝর্নার কুপে ডুবে ২ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু
পানছড়িতে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিয় সভা পানছড়িতে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিয় সভা
পার্বত্যাঞ্চলে সাম্প্রদায়িক সংঘাত নিরসনে সংবাদ সম্মেলন পার্বত্যাঞ্চলে সাম্প্রদায়িক সংঘাত নিরসনে সংবাদ সম্মেলন
কাউখালীতে বিএনপি’র আয়োজনে দুর্গাপুজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের সাথে সভা কাউখালীতে বিএনপি’র আয়োজনে দুর্গাপুজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের সাথে সভা
রামগড়ে ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে যুবক নিহত রামগড়ে ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে যুবক নিহত
কাউখালীতে সমাজ সেবার পক্ষ থেকে ফ্যামিলি কিটস বিতরণ কাউখালীতে সমাজ সেবার পক্ষ থেকে ফ্যামিলি কিটস বিতরণ
সন্দ্বীপ প্রাক্তন প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা সন্দ্বীপ প্রাক্তন প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা
বাতিল হলো মিরসরাইয়ের করেরহাট মাদ্রাসা’র নিয়োগ পরীক্ষা বাতিল হলো মিরসরাইয়ের করেরহাট মাদ্রাসা’র নিয়োগ পরীক্ষা
খাগড়াছড়িতে সহিংস ঘটনায় ২টি মামলা : তদন্ত কমিটি গঠন, ১৪৪ ধারা বহাল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় ২টি মামলা : তদন্ত কমিটি গঠন, ১৪৪ ধারা বহাল

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)